রেজি নংঃ ডিএ ১৩৬৩ | মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৬:৪৪ অপরাহ্ন


বৃষ্টির বাগড়ায় প্রথম ওয়ার্মআপে মাঠেই নামা হয়নি বাংলাদেশের। বিশ্বকাপের চূড়ান্ত লড়াইয়ে নামার আগে ম্যাচ-প্রস্তুতির শেষ সুযোগ তাই আর একটিই।

ওদিকে নিজেদের প্রথম ওয়ার্মআপে সুখকর অভিজ্ঞতা হয়নি ভারতেরও। বিরাট কোহলির নেতৃত্বাধীন প্রতাপশালী ব্যাটিং লাইনআপ কিউইদের কাছে ৯১ রানের মধ্যেই হারিয়েছিল ৭ উইকেট, ম্যাচ হারে ৬ উইকেটে। শিরোপাজয়ের চাপে থাকা ভারতেরও মূল মঞ্চের আগে প্রস্তুতি বাকি একটিই।

ভিন্ন দৃষ্টিকোণ থেকে দ্বিতীয় ওয়ার্মআপ এখন বাংলাদেশ-ভারত দুই দলের জন্যই গা-গরমের চেয়ে বেশি কিছু। গুরুত্বপূর্ণ হয়ে ওঠা সেই ওয়ার্মআপে দুই প্রতিবেশী আজ মুখোমুখি হচ্ছে কার্ডিফে। সোফিয়া গার্ডেনে ম্যাচটি শুরু হওয়ার কথা বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। তবে কার্ডিফের আবহাওয়া বার্তায় আজও দিনের শুরুতে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে।

ওয়ার্মআপ বলেই বাংলাদেশ-ভারত ম্যাচ ঘিরে গত এক দশকে যে ঝাঁজ তৈরি হয়েছে, এবার তার রেশ নেই। নয়তো দুই দলের গত বছরের এশিয়া কাপ ও নিদাহাস ট্রফি ফাইনাল বা তারও আগের ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল এখন ঘুরেফিরে আসত আলোচনায়। তবে আপাতত সে সব একপাশে সরিয়ে দুই দলেরই মূল লক্ষ্য যতটা সম্ভব ম্যাচ প্রস্তুতি সেরে নেওয়া। গতকাল সোফিয়া গার্ডেনে গিয়ে তিন ঘণ্টা অনুশীলন করেছে বাংলাদেশ দল।

ওয়ার্মআপ ম্যাচ হলেও স্কোয়াডের পনেরো জনকেই তো আর খেলানোর সুযোগ নেই। তবে কাদের পূর্ণ বিশ্রাম দেওয়া হবে আর কাদের একাদশে খেলিয়ে প্রস্তুতির সুযোগ করে দেওয়া হবে।

অবশ্য চোটের কারণে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল না খেলা সাকিব আল হাসান, সাইড স্ট্রেনের ব্যথায় ভোগা রুবেল হোসেন আর সাত নম্বর পজিশনের জন্য সাব্বির রহমান ও মোসাদ্দেক হোসেনের খেলা একপ্রকার নিশ্চিত।

একইভাবে অদলবদল করবে ভারতও। এখনও চার নম্বর পজিশন নিয়ে সিদ্ধান্তে না আসা কোহলির দল এ জায়গায় খেলাতে পারে আজ বিজয় শঙ্করকে। ভারত অবশ্য আজকের ওয়ার্মআপ ম্যাচের পরও প্রস্তুতির জন্য অনেক সময় পাবে।
বিশ্বকাপ ৩০ মে শুরু হলেও কোহলিদের প্রথম ম্যাচ ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এর আগে ২ জুন প্রোটিয়াদের বিপক্ষেই প্রথম মাঠে নামবে বাংলাদেশ। কম্বিনেশন নিয়ে খুব একটা চিন্তা না থাকলেও আইসিসি নির্ধারিত দুটি ওয়ার্মআপ ম্যাচের মাধ্যমে চূড়ান্ত প্রস্তুতি নিতে চেয়েছিল বাংলাদেশ।

রোববারের পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় আপাতত ভারত ম্যাচই ভরসা। রাউন্ড রবিন লীগ পদ্ধতির বিশ্বকাপে ভারতের বিপক্ষে মাশরাফিদের মূল ম্যাচটি হবে ২ জুলাই, বার্মিংহামে। এর আগে অস্ট্রেলিয়া, উইন্ডিজ, আফগানিস্তান, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলে ফেলবে বাংলাদেশ। আর ওই সব হেভিওয়েট প্রতিপক্ষকে মোকাবেলার জন্য আত্মবিশ্বাসের শেষ রসদ নেওয়ার মাধ্যম এখন আজকের ভারত ম্যাচটিই।

আজ কার্ডিফে যখন বাংলাদেশ-ভারত খেলবে, ব্রিস্টলে মুখোমুখি হবে তখন নিউজিল্যান্ড-উইন্ডিজ। এ দুটি ম্যাচ দিয়েই শেষ হয়ে যাচ্ছে বিশ্বকাপের ওয়ার্মআপ পর্ব। আগামীকালই লন্ডনে হবে উদ্বোধনী অনুষ্ঠান।

Share on Facebook Share on Twitter

আরও পড়ুন

photo of me

প্রকাশক ও সম্পাদক: এ্যাডঃ শেলী সুলতানা
ভারপ্রাপ্ত সম্পাদক: বিএম ফরহাদ হোসেন

প্রকাশক কার্যালয়: ৫৭১, পুর্ব কাজীপাড়া,
মিরপুর, ঢাকা -১২১৬

বার্তা কক্ষ: +৮৮ ০২৯০৩০৬৭৫

ইমেইল : editor@modhusanda24.com
বার্তাকক্ষ : modhusanda.bd@gmail.com

© 2019 All Rights modhusanda24.com

Design & Developed By:

Top